রাজ্য স্বাস্থ্য বিভাগে ৯ হাজার স্বাস্থ্য কর্মী নিয়োগ। West Bengal Health Department Recruitment

 পশ্চিমবঙ্গ স্বাস্থ্য বিভাগে ৯ হাজার নিয়োগ শুরু হতে চলছ 

স্বাস্থ্য দপ্তরে নিয়োগ


West Bengal Health Recruitment 2022:

পশ্চিমবঙ্গের বিভিন্ন স্বাস্থ্য দপ্তরে খুব তাড়াতাড়ি ৯ হাজারেও বেশি স্বাস্থ্য কর্মী নিয়োগ প্রক্রিয়া খুব তাড়াতাড়ি শুরু হতে চলছে বলে স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে। ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র ও রুরাল সেন্ট্রাল স্বাস্থ্য কেন্দ্র গুলিকে আরও উন্নত করা লক্ষ্যে পশ্চিমবঙ্গ সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। প্রায় ৯ হাজার শূন্য পদে স্বাস্থ্য কর্মী, নার্স, চিকিৎসক ও কম্পাউন্ডার নিয়োগ বিজ্ঞপ্তি শুরু হবে খুব তাড়াতাড়ি। 


যেসব পদে নিয়োগ শুরু হবে: স্বাস্থ্য দপ্তর সূত্রে জানানো হয়েছে মোট ৯ হাজার শূন্য পদের মধ্যে জি.এন.এম নার্স পদে শূন্য পদ সংখ্যা রয়েছে ৫৬৩৪ টি, B.sc নার্স পদে ক্ষেত্রে শূন্য পদ সংখ্যা ১৭৫৪ টি, Scientific Officer পদে রয়েছে ১০০ টি, মেডিক্যাল অফিসার পদে শূন্য পদ সংখ্যা ১৬০০ টি।


এছাড়াও আরও বেশ কয়েকটি পদে স্বাস্থ্য দপ্তর কর্মী নিয়োগ করবে বলে জানিয়েছে। অন্যান্য যে সকল পদে স্বাস্থ্য কর্মী নিয়োগ হবে সেগুলি হল - Lab টেকনিশিয়ান এবং হোমিওপ্যাথি ও ফার্মাসিস্ট পদে নিয়োগ করা হবে বলে সূত্রে জানানো হয়েছে। 


শিক্ষাগত যোগ্যতা: জেনারেল নার্সিং অ্যান্ড মিডওয়াইপারি (GNM) বা, Basic B.sc নার্সিং কোর্স পাশ, অথবা Post Basic Nursing কোর্স পাশ ছেলে মেয়ে রা উক্ত শূন্য পদ গুলির জন্য আবেদন করতে পারবেন। ল্যাব টেকনিশিয়ান প্রার্থীর ক্ষেত্রে মেডিক্যাল ল্যাব টেকনোলজি কোর্স পাশ হতে হবে। 


এছাড়াও উপরোক্ত পদ গুলিতে আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গ Nursing Council এ ফিমেল বা মেল নার্স হিসাবে নাম নথিভূক্ত করতে হবে। আবেদন কারীর অবশ্যই বাংলা বা নেপালী ভাষায় লিখতে ও বলতে পারার ক্ষমতা থাকতে হবে। অন্যথা আবেদন কারী প্রার্থীদের বাতিল করে দেওয়া হবে।


বয়সসীমা: এই সব পদে আবেদন করতে হলে প্রার্থীর বয়স ১৮ থেকে ৩৯ বছরের মধ্যে হতে হবে। SC/ST/OBC প্রার্থীদের ক্ষেত্রে কিছুটা বয়সের ছাড় পেতে পারেন। 


নিয়োগ প্রক্রিয়া: উপরোক্ত সমস্ত পদে নিয়োগ সাধারণত কয়েকটি ধাপে নেওয়া হবে বলে সূত্রে জানানো হয়েছে। প্রার্থী বাচাই প্রক্রিয়াটি সম্পন্ন করবে West Bengal Health Recruitment Board. প্রথমে লিখিত টেস্ট পরীক্ষা নেওয়া হবে। টেস্ট পরীক্ষায় উত্তীর্ণ হলে ইন্টারভিউ এর মাধ্যমে প্রার্থী বাছাই করে নিয়োগ করা হবে বলে সূত্রের খবর।


আবেদন প্রক্রিয়া: সম্ভবত আবেদন প্রক্রিয়া শুরু হতে চলছে ২০ মে থেকে। যে সমস্ত প্রার্থী উপরোক্ত পদ গুলিতে আবেদন করতে চান, তারা West Bengal Health Recruitment Board এর অফিশিয়াল ওয়েব সাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে পারবেন। আরও বিস্তারিত জানতে অফিশিয়াল website ভিসিট করুন। নিচে স্বাস্থ দপ্তরের অফিশিয়াল সাইটের লিঙ্ক দেওয়া আছে।


অফিশিয়াল ওয়েব সাইট: Click Here



Post a Comment

0 Comments