Search Here

Most Recent

১২ সেপ্টেম্বর, ২০২১

UGC NTA NET Eligibility Criteria For 2021

 NTA NET Eligible Criteria For Assistant Professor

www.gkghor.in
UGC NET Exam | NTA NET Criteria | UGC NET Qualification | Eligibility Criteria For UGC NET    


UGC NET Eligibility :  ইউজিসি নেট পরীক্ষা, যেটি একটি সর্ব ভারতীয় পরীক্ষা। এই পরীক্ষা টির মাধ্যমে ভারতীয় University and College গুলিতে Assistant Professor হিসাবে শিক্ষকতার যোগ্যতা প্রদান করা হয়। বর্তমানে এই পরীক্ষাটি National Testing Agency (NTA) হাতে সম্পন্ন করা দায়িত্ব University Grand Commission ন্যাস্ত করেছে। এর আগে নেট পরীক্ষাটি CBSE এর দ্বারা পরিচালিত হত। কিন্তু ২০১৮ সাল থেকে নেট পরীক্ষাটি এনটিএ পরিচালনা করছে। এটি একটি সম্পূর্ণ কম্পিউটার নিয়ন্ত্রিত ( CBT) পরীক্ষা। 


  এই পরীক্ষাটি মোট ৮৪ টি বিষয়ে ভারতের বিভিন্ন রাজ্যের শহর গুলিতে অনুষ্ঠিত হয়ে থাকে। UGC NET Exam টি প্রতি বছর দুটি পর্বে হয়ে থাকে। প্রতি বছর জুন মাস এবং ডিসেম্বর মাসে নেট পরীক্ষাটি সারা ভারতবর্ষে অনুষ্ঠিত হয়। কিন্তু ২০২১ সালে করোনা ভাইরাসের কারনে এই বছরের দুটি পরীক্ষা December 202O &  June 2021 season এর পরীক্ষা দুটি এক সঙ্গে অক্টোবর মাসে অনুষ্ঠিত হতে চলছে। 



   Education Qualification :

    জেনারেল ক্যাটেগরি : যেসব শিক্ষার্থীগন স্নাতকোত্তর স্তরে ৫৫% নম্বর নিয়ে ইউজিসি অনুমোদিত University বা সমতুল্য প্রতিষ্ঠান থেকে পাস করেছেন তারা নেট পরীক্ষার জন্য আবেদন করতে পারেন। 


OBC ক্যাটেগরি : ওবিসি ক্যাটেগরি ভূক্ত শিক্ষার্থীরা ৫০ % নম্বর নিয়ে অনুমোদিত কোন প্রতিষ্ঠান বা সমতুল্য কোন প্রতিষ্ঠান থেকে স্নাতকোত্তর স্তরে উত্তীর্ণ হয়ে থাকলে আবেদন করতে পারেন। 


SC / ST ক্যাটেগরি : তপশিলি ও তপশিলি উপজাতি অন্তরভূক্ত শিক্ষার্থীগন অনুমোদিত বিশ্ব বিদ্যালয় বা সমতুল্য প্রতিষ্ঠান থেকে ৫০% নম্বর নিয়ে স্নাতকোত্তর স্তরে পাস করে থাকলে আবেদন করতে পারেন। 


বিঃদ্রঃ যে সকল শিক্ষার্থী স্নাতকোত্তর স্তরে পড়াশোনা রত আছেন, তারা Appearing Candidate হিসাবে UGC NET পরীক্ষা জন্য আবেদন করতে পারেন। 


  Age Limitation : Assistant Professor এর জন্য কোন রকম উচ্চ বয়স সময়সীমা নির্ধারিত নেই। কিন্তু JRF (Junior Research Fellowship) এর ক্ষেত্রে প্রার্থীর বয়স ৩১ বছরের মধ্যে থাকতে হবে। বিঃদ্রঃ বিশেষ কারনে বয়সসীমা বাড়ানো হগ পারে। 


 আবেদন প্রক্রিয়া : সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াটি অনলাইন এর মাধ্যমে করতে হবে। আবদনের জন্য জেনারেল ক্যাটেগরি প্রার্থীদের আবেদন ফী ১০০০ টাকা। ওবিসি প্রার্থীদের আবেদন ফী দিতে হবে ৫০০ টাকা এবং এসসি ও এসটি প্রার্থীদের ফী ভর্তে হবে ২৫০ টাকা।                                                                                                              

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন