Search Here

Most Recent

১৮ জুলাই, ২০২১

Delhi Sultanate | দাস বংশ | Medieval Indian History

 গোলাম বংশ দিল্লি সুরতানি যুগ

Medieval Indian History   gkghor.in
দাস বংশ
   

বন্ধুরা এই পর্বে আমরা আপনাদের সঙ্গে আলোচনা করবো দিল্লির সুলতানি যুগের দাস বংশের কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর। 712 খ্রিস্টাব্দে মুহাম্মদ বিন কাসিমের ভারত আক্রমণ এবং সম্পদ লুণ্ঠনের পর থেকে ভারতে মুসলিমদের ক্রমাগত আগমন হতে শুরু করে। মুসলিম শাসকদের ক্রমাগত আক্রমণ এবং তাদের ধন-সম্পদ লোন্ডন এর পাশাপাশি কিছু কিছু মুসলিম শাসক স্থায়ীভাবে ভারতে রাজত্ব করার জন্য থেকে যায়। 


দাস বংশ : 

দাস বংশের প্রথম শাসক হলেন কুতুবউদ্দিন আইবক। আইবক শব্দের অর্থ হলো চন্দ্রের প্রভু। কুতুবউদ্দিন আইবক দাস বংশ, মামলুক বংশের সংস্থাপক। কুতুবউদ্দিন আইবক Turk জনজাতির ছিলেন। তার মাতা পিতা তুর্কিস্তানের নিবাসী ছিলেন। 


 ইলতুৎমিস :

মালিক শামসুদ্দিন ইলতুতমিশ আইবকের জামাতা ছিলেন।  তিনি তার বংশের ছিলেন না। ইলতুৎমিস শব্দের অর্থ হলো রাজ্যের  রক্ষক বা স্বামী।  ইলতুৎমিস সুন্দর এবং বুদ্ধিমান ছিলেন তাই তার পিতা অন্য ছেলেদের থেকে তাকে বেশি স্নেহ করতেন।  তাই তার ভাইরা তাকে খুব হিংসা করতেন।  একদিন তার পিতার অনুপস্থিতি পেয়ে তার ভাইয়েরা তাকে দাসদের ব্যাপারীর কাছে বিক্রি করে দেয়।  অতঃপর শেষ পর্যন্ত   আইবক ইলতুৎমিস কে দাস হিসাবে কিনে নেয়।  ইলতুৎমিস কুতবি এবং মুইজ্জী  আমিরদের  বিরোধিতা রুখতে চালিশা গঠন করেন।


 রুকনুদ্দিন ফিরজ শাহ :

 ইলতুৎমিশের মৃত্যুর পর রোকনউদ্দিন ফিরোজশাহ দিল্লির সিংহাসনে বসেন কিন্তু তিনি ছিলেন অযোগ্য। 


 সুলতানা রাজিয়া :

 ইলতুৎমিস মৃত্যুর আগে রাজিয়া সুলতানা কে দিল্লির সিংহাসনের উত্তরাধিকারী হিসাবে মনোনীত করে যান। কিন্তু আমির বিরোধিতায় তিনি সিংহাসনে আরোহণ করতে পারেন না তার পরিবর্তে রোকনউদ্দিন ফিরোজশাহ শাসক বানানো হয় | পরবর্তীকালে রাজিয়া সুলতানা দিল্লীর সিংহাসন দখল করেন এবং সেখানে শাসন করতে শুরু করে। কিন্তু আমির বিরোধিতায় তার শাসনকাল বেশিদিন তিনি ধরে রাখতে পারে নি।


 রাজিয়া সুলতানার পর বাহারাম শাহ,  আলাউদ্দিন মাসুদ সাহ, নাসির উদ্দিন মাহমুদ  পর পর দিল্লির সিংহাসনে বসেন | নাসির উদ্দিন মাহমুদ ছিলেন দাস বংশের শেষ শাসক বা সুলতান।

👉 ভারতে মুসলিমদের আগমন - Click Here



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন