Search Here

Most Recent

২৪ জুলাই, ২০২১

সৈয়দ ও লোদী বংশের ইতিহাস। Indian History MCQ

 সৈয়দ ও লোদী বংশ    

gkghor.in
Medieval Indian History In Bengali | Indian History Question Answer


বন্ধুরা, 

এই পর্বে আপনাদের জন্য নিয়ে এসেছি মধ্যকালীন ভারতের ইতিহাসের (Medieval Indian History) সৈয়দ ও লোদী বংশের ইতিহাস। প্রথমে আমরা সৈয়দ ও লোদী বংশের বিষয়ে আলোচনা করেছি। তার পর আপনাদের প্রাকটিস করার জন্য নিচে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর দেওয়া হয়েছে।  

                                  

 সৈয়দ বংশ:

সৈয়দ বংশের প্রতিষ্ঠাতা ছিলেন খিজির খাঁ। শেষ শাসক ছিলেন আলাউদ্দিন আলম শাহ। সৈয়দ সুলতানরা কুল 37 বছর শাসন করে।


 খিজির খাঁ (১৪১৪-১৪২১):

খিজির খাঁর উপাধি ছিল রৈয়ত এ আলা।  বুখারার শেখ জালালউদ্দিন খিজির খাঁ কে সৈয়দ বলে ডেকেছেন। খিজির খাঁ সুলতানের উপাধি ধারণ করেননি। খিজির খাঁ সর্বদা সিক্কার মধ্যে তুঘলক শাসকদের নাম অঙ্কিত করেছেন।


 মোবারক শাহ (১৪২১-১৪৩৪):

মোবারক শাহ সৈয়দ বংশের প্রথম সুলতান ছিলেন। যিনি উপাধি ধারণ করেন মোবারক শাহ। নিজের নামে সিক্কা জারি করেন এবং খুতবা পড়েন। তিনি মূলত বিদেশি স্বামীত্বের অবদান অস্বীকার করে দেন, যা তার পিতা খিজির খাঁ দ্বারা প্রবর্তিত। তিনি তারিখ-ই-মোবারকশাহীর লেখক বিন আহম্মদ সরহিন্দির পৃষ্ঠপোষকতা করেছেন। সরহিন্দের অনুসারে মোবারক শাহ 17 বছর 3 মাস 16 দিন শাসন করেছিলেন।
মোবারক শাহের পর আলাউদ্দিন আলম শাহ সুলতান হন এবং তিনি ছিলেন সৈয়দ শাসকদের শেষ সুলতান|


 লোদী বংশ(১৪৫১-১৫২৬):

লোদী বংশের প্রতিষ্ঠাতা ছিলেন বাহোলোল লোদী। সিকান্দার লোদী ছিলেন লোদী বংশের সর্বাধিক মহত্বপূর্ণ এবং শক্তিশালী শাসক। লোদীরা ছিল প্রথম  আফগান বংশ যারা দিল্লিতে শাসন করেন।


বাহলোল লোদী (১৪৫১-১৪৮৯):

বাহলোল লোদী দৌড়লাতে জন্মগ্রহণ করেন। প্রথমে তার নাম ছিল বল্লু। তিনি গাজী উপাধি ধারণ করেন।  সবথেকে গুরুত্বপূর্ণ হলো যে প্রাচীনকালে বিন্দুসার এবং মধ্যকালে বাহলোল লোদী সার্জারি পদ্ধতিতে জন্মগ্রহণ করা শাসক। দিল্লির সুলতানি শাসনকালে সবথেকে বেশি সময় প্রায় 38 বছর রাজত্ব করেছিলেন বাহলোল লোদী। ফরিস্তার মতে বাহালুল লোদীর দুবার রাজ্যভিষেক হয়েছিল।বাহলোল লোদীর  সবথেকে মহত্বপূর্ণ বিজয় হল জৌনপুর বিজয়।


 সিকান্দার শাহ লোদী (১৪৮৯-১৫১৭):

সিকান্দার শাহ লোদীর মূল নাম ছিল নিজাম খাঁ। উপনাম ছিল গুলরুখী বা গুলাবি চেহেরা। সিকান্দার লোদী এই উপনামেই কবিতা লিখতেন। বাহলোল লোদী  মৃত্যুর আগে তার তৃতীয় পুত্র নিজাম খাঁকে উত্তরাধিকারী হিসেবে মনোনীত করে যান। সিকান্দার লোদী একজন হিন্দু মহিলার সন্তান ছিলেন। সিকান্দার লোদী আফগান ভাতৃভাবের থেকে তুর্কি রাজত্বে বেশি প্রবাহিত ছিলেন। তিনি উঁচু সিংহাসনে বসে তারা সভা শুরু করতেন।

 ইব্রাহিম লোদী (১৫১৭-১৫২৬):

ইব্রাহিম লোদীর দুইবার রাজ্যভিষেক হয়। ইব্রাহিম লোদী ছিলেন লোদী বংশের শেষ শাসক। তারিখে-খান-এ-জাহানির লেখক নিয়ামতুল্লার অনুসারে দিল্লি সুলতানি শাসনের মধ্যে ইব্রাহিম লোদী একমাত্র শাসক যিনি যুদ্ধক্ষেত্রে মারা যান।


👉 দিল্লি সুরতানি যুগ  দাস বংশ


👉খলজি বংশ | Khalji Dynasty 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন